September 30, 2023, 9:39 pm

যেভাবে ‘মুজিব’ হয়ে উঠলেন আরিফিন শুভ

Reporter Name
  • আপডেট Saturday, September 16, 2023
  • 19 জন দেখেছে

বিনোদন ডেস্ক :: মানতে দ্বিধা নেই কারও, গোটা বাংলাদেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। আর সেই সিনেমার মুখ্য চরিত্রের শিল্পী হিসেবে আরিফিন শুভর কাছে এর কদর কতখানি, তা বলা বাহুল্য। হ্যাঁ, ক্যারিয়ারের লম্বা একটা সময় তিনি এই ছবির পেছনে বিলিয়ে দিচ্ছেন অকাতরে। প্রস্তুতি পর্ব থেকে শুটিং, ডাবিং; এরপর ট্রেলার নিয়ে কান সফর এবং সম্প্রতি পুরো ছবি নিয়ে টরন্টো উৎসবে যাওয়া। বিরামহীন লেগে রয়েছেন এই নায়ক।

চুক্তি মোতাবেক সিনেমার কোনও কিছুই এত দিন প্রকাশ করতে পারেননি এর শিল্পীরা। সম্প্রতি সেই শর্ত কিছুটা শিথিল হয়েছে। যার সুবাদে স্থিরচিত্রে নিজ নিজ রূপ-চরিত্র সামনে আনছেন ‘মুজিব’র অভিনয়শিল্পীরা। একধাপ এগিয়ে ভিডিওচিত্র দেখালেন পর্দার ‘মুজিব’ তথা আরিফিন শুভ। ছবিটির জন্য কীভাবে প্রস্তুতি নিয়েছিলেন, কীভাবে তিনি নায়ক আরিফিন শুভ থেকে হয়ে উঠেছেন বঙ্গবন্ধুর প্রতিরূপ; সেটাই তুলে ধরা হয়েছে ভিডিওচিত্রে। এটি শেয়ার করে তিনি লিখেছেন, ‘একজন অভিনেতার পারফর্মেন্সের মতো প্রস্তুতিও সমান গুরুত্বপূর্ণ।’

এই বিহাইন্ড দ্য সিনে শুভকে নিয়ে কথা বলেছেন ‘মুজিব’ নির্মাতা শ্যাম বেনেগাল। তিনি জানান, কলকাতায় অডিশনে যখন প্রথমবার শুভকে দেখেন, তখন তাকে পরামর্শ দিয়েছিলেন কিছু ওজন বাড়াতে এবং জিম না করতে। কারণ শুভ ততদিনে বডি-বিল্ডিং করে আমূল বদলে গিয়েছিলেন।

শ্যাম বেনেগাল বলেন, ‘আমি চিন্তায় ছিলাম, শুভ এমনটা করতে রাজি হবে কিনা। কিন্তু কোনও প্রশ্ন না করেই সে রাজি হয়ে গেলো।’

ছবিটি নিয়ে আরিফিন শুভ বললেন, ‘এই ছবির গল্পটাও আমি জানতে চাইনি। কারণ নির্মাতা শ্যাম বেনেগাল এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই আমার জন্য যথেষ্ট কাজটি করার জন্য।’

উল্লেখ্য, বছর দুয়েক আগেই শেষ হয়েছে ‘মুজিব’ সিনেমার কাজ। তবে এখনও এর মুক্তির চূড়ান্ত ঘোষণা আসেনি। সম্প্রতি ছবিটি কানাডার টরন্টো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের বাণিজ্যিক শাখায় দেখানো হয়েছে। শোনা যাচ্ছে, অক্টোবরেই বাংলাদেশ ও ভারতের প্রেক্ষাগৃহে মুক্তি পাবে এটি।

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হয়েছে ‘মুজিব’। বিশাল বাজেটের এ ছবিতে আরিফিন শুভ ছাড়াও আছেন নুসরাত ইমরোজ তিশা, নুসরাত ফারিয়া, ফজলুর রহমান বাবু, রাইসুল ইসলাম আসাদ, রিয়াজ, চঞ্চল চৌধুরী, দিলারা জামান, তৌকীর আহমেদ, মিশা সওদাগর, জায়েদ খান প্রমুখ।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর