June 24, 2024, 12:34 am

গাজীপুরের পূবাইলে কোরবানির পশুর হাট বেচাকেনা শুরু

Reporter Name
  • আপডেট Tuesday, June 11, 2024
  • 13 জন দেখেছে

স্টাফ রিপোর্টার, গাজীপুর :: ঈদুল আজহা উপলক্ষ্যে গাজীপুর মহানগরীর জোন-২ পূবাইল থানা এলাকার পূবাইল বাজার মাঠে আজ থেকে শুরু হচ্ছে ঐতিহ্যবাহী কোরবানির পশুর হাট। সিটির জোন-২ এলাকার এই হাটে দেশের বিভিন্ন স্থান থেকে আসা দেশীয় ও স্থানীয় গরুর সমারোহ থাকায় হাটটি খুব জনপ্রিয়। সাধারণত প্রতি মঙ্গলবার ও শনিবার এই মাঠে নিয়মিত হাট বসে, তবে কোরবানির ঈদকে কেন্দ্র করে বহু বছর ধরে এই মাঠে আয়োজিত হয়ে আসছে পশুর হাটটি।
ইজারাদার ইতোমধ্যে হাট তৈরির সকল প্রস্তুতি শেষ করেছেন। পশুর হাট সংলগ্ন প্রধান সড়কে বড় বড় গেট করা হয়েছে। পাশাপাশি প্রধান প্রবেশ পথে হাসিল দেওয়ার কাউন্টার তৈরি করেছেন। দুপুরের পর থেকে হাটে আসা শুরু করছে কোরবানির পশু।
ইজারাদার মঞ্জুর হোসেন জানান, স্থানীয় বিক্রেতা, গরুর বেপারী ও ক্রেতাদের নিরাপত্তা ও সুবিধার কথা মাথায় রেখে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিকালে প্রচুর কোরবানির পশুতে মাঠ ভরে যাবে। আগের চেয়ে ক্রেতার উপস্থিতি অনেকাংশে বাড়বে আশা করছি। নিয়মিত হাট শনি ও মঙ্গলবার থাকলেও ক্রেতাদের চাহিদা বিবেচনায় ঈদের আগের দিন পর্যন্ত হাট চলবে।
জানা যায়, ঐতিহ্যবাহী এই হাটে আশেপাশের প্রায় ৫০- ৬০টি গ্রাম থেকে স্থানীয় খামারি ও কৃষকদের পালিত গরু-ছাগলের সমারোহে মাঠ ভরে যায়। জমে উঠে কোরবানির ঈদের আমেজ। তাছাড়া পূবাইল মেট্রোপলিটন থানার ৪টি ওয়ার্ডে ও পার্শ্ববর্তী প্রায় ৫০টি গ্রামের মধ্যে একমাত্র কোরবানির পশুর হাট হওয়ায় বেশ আনন্দ উৎসবে জমে উঠে। ক্রেতা বিক্রেতার বাইরেও সবধরনের লোকজনই আসছেন এই পূবাইল বাজার হাটে। তারা ঘুরেফিরে দেখন কোরবানির গরু, মহিষ, খাসি, ছাগল ও ভেড়া। ঘুরেফিরে দেখে দেখেই তারা একে অপরের সাথে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। পূবাইল বাজার কোরবানির পশুর হাটে তুলনামূলকভাবে একটু কম দামে কিনতে পারে ক্রেতারা। এখানকার আরেকটি বড় সুবিধাটা হলো ‘আসলি’ একবারেই কম অর্থাৎ সিটি করপোরেশনের ধার্যকৃত ‘আসলির’ চেয়ে অনেক কম নেন হাটের আয়োজকেরা। তাই প্রচুর ক্রেতার সমাগম ঘটে এই হাটে।
স্থানীয় কাউন্সিলর আমজাদ হোসেন মোল্লা জানান, আমার ৪১নং ওয়ার্ডে একমাত্র কোরবানির পশুর হাট পূবাইল বাজার। এই ঈদে ক্রেতা বিক্রেতাদের প্রত্যাশা পূরণে ভূমিকা রাখবে এটাই আশা করছি। আর সবার সাহায্য ও সহযোগিতা কামনা করছি।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর