September 24, 2023, 2:27 pm

উ. কোরিয়া-চীনের সঙ্গে ত্রিমুখী নৌ মহড়ার প্রস্তাব দিয়েছে রাশিয়া

Reporter Name
  • আপডেট Monday, September 4, 2023
  • 24 জন দেখেছে

আন্তর্জাতিক ডেস্ক :: উত্তর কোরিয়া ও চীনের সঙ্গে ত্রিমুখী নৌ মহড়া চালানোর প্রস্তাব দিয়েছেন রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। গত জুলাই মাসে কোরীয় যুদ্ধ সমাপ্তির ৭০তম বার্ষিকীতে উত্তর কোরিয়া সফর করেন শোইগু। সেসময় তিনি প্রেসিডেন্ট কিম জং উনকে ওই প্রস্তাব দেন। দেশীয় গোয়েন্দা সংস্থার বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার বার্তা সংস্থা ইয়োনহাপ সোমবার (৪ সেপ্টেম্বর) এসব তথ্য জানায়।

ইয়োনহাপের প্রতিবেদনে বলা হয়, জুলাই মাসের সফরে তিনি উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের সঙ্গে দেখা করেন। সেসময় তারা উত্তর কোরিয়ার ‘নিষিদ্ধ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র’র একটি সমন্বিত প্রতিরক্ষা প্রদর্শনীতে অংশ নিয়েছিলেন। সেসময় কিমকে ত্রিমুখী নৌ মহড়ার প্রস্তাব দিয়েছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী। কোনো বিশদ বিবরণনা দিয়েই ইয়োনহোপে প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থা দেশটির জাতীয় সংসদকে জানিয়েছে, শোইগু সামরিক শক্তি সম্প্রসারণের বিষয়ে একমত হতে কিমের সঙ্গে একটি ব্যক্তিগত বৈঠক করেছেন বলে মনে হচ্ছে।

অন্যদিকে, হোয়াইট হাউজের জাতীয় নিরাপত্তাবিষয়ক মুখপাত্র জন কিরবি গত মাসে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন, শোইগু তার সফরে উত্তর কোরিয়া যেন রাশিয়ার কাছে আর্টিলারি ও গোলাবারুদ বিক্রি করে সেই আহ্বান জানিয়েছিলেন। সম্প্রতি উত্তর কোরিয়া ও রাশিয়ার মধ্যে অস্ত্র চুক্তির সঙ্গে জড়িত থাকার অভিযোগে তিনটি সংস্থার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র।

উত্তর কোরিয়া ২০০৬ সাল থেকে ছয়টি পারমাণবিক পরীক্ষা চালিয়েছে ও সাম্প্রতিক বছরগুলোতে উল্লেখযোগ্য সংখ্যক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে। তবে দেশটি প্রতিবেশী কিংবা হাতে গোনা যে কয়টি মিত্র দেশ রয়েছে, তাদের সঙ্গে খুব কমই সামরিক মহড়ায় অংশ নেয়। তবে যুক্তরাষ্ট্র ও তাদের মিত্র দক্ষিণ কোরিয়া নিয়মিত সামরিক মহড়া করে থাকে। উত্তর কোরিয়া এটিকে তাদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি হিসেবে আখ্যা দিয়ে আসছে। সম্প্রতি ঘনিষ্ঠ সামরিক সম্পর্ক স্থাপনের আহ্বান জানিয়েছ রাশিয়া ও উত্তর কোরিয়া। তবে রাশিয়ার সঙ্গে অস্ত্র লেনদেনের বিষয়টি অস্বীকার করেছে উত্তর কোরিয়া সূত্র: ইয়োনহাপ

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর