March 29, 2024, 8:37 pm

সব পুরস্কার ফিল্ম আর্কাইভে হস্তান্তর করলেন নারগিস আক্তার

নিজস্ব প্রতিবেদক ::
  • আপডেট Thursday, June 1, 2023
  • 58 জন দেখেছে

জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক নারগিস আক্তার গত ৩১ বছরে তাঁর বিভিন্ন কর্মের উপর নির্মিত ব্যক্তিগত সংগ্রহে থাকা প্রায় ১৫০ টি ফুটেজের বেটাক্যাম, ইউমেটিক ফরমেটে ক্যাসেট, ৭ টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের স্ক্রিপট, ফটোসেট, এ্যালবাম, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বিভিন্ন সংস্থা, ও আন্তর্জাতিক অঙ্গন থেকে প্রাপ্ত ৩০টি পুরস্কার, চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী ও বিভিন্ন সম্মাননা বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক মো. জসীম উদ্দিনের নিকট হস্তান্তর করেন।

আজ বৃহস্পতিবার (১ জুন) মহাপরিচালক মো. জসীম উদ্দিন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ভবিষ্যৎ সংরক্ষণের জন্য নারগিস আক্তার প্রদত্ত চলচ্চিত্র সংশ্লিষ্ট সামগ্রী এবং বিভিন্ন সম্মাননা গ্রহণ করেন। এসময় বাংলাদেশ ফিল্ম আর্কাইভের প্রকল্প পরিচালক ড. মো. মোফাকখারুল ইকবাল, ফিল্ম অফিসার মো. ফখরুল আলম উপস্থিত ছিলেন। 

নারগিস আক্তার ১৯৯৩ সাল থেকে প্রামাণ্যচিত্র, তথ্যচিত্র, পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র, টিভিস্পট, নির্মাণ করে আসছেন। নসচেতনতামূলক  বন্যা, ঘূর্ণিঝড়, সিডর, সমাজভিত্তিক  মৎস্য সম্পদ ব্যবস্থাপনা, জাটকা নিধন, নিষিদ্ধ ও বেআইনি জাল ব্যবহার বন্ধকরণ, আর্সেনিক ও আর্সেনিকোসিস, এইচআইভি/এইডস রোগ, বন্ধ্যত্ব, ও বহুবিবাহ, বাল্য বিবাহ, পরিবেশ দূষণ, ও প্রতিকার, বহুবিবাহ বন্ধকরণ, নারীর ক্ষমতায়ন, নারী উন্নয়ন, গাছপালা সংরক্ষণ, ঠোঁটকাটা শিশুর চিকিৎসা উপায় ,নৌ পরিবহন, দেশের উন্নয়ন, নারী নির্যাতন, নারী বান্ধব আইন, ইভটিজিং সহ আরো অনেক বিষয় নিয়ে বিভিন্ন ফরমেটে কাজ করেন। নারগিস আক্তার পরিচালিত ৭ টি চলচ্চিত্রের মধ্যে ৪টি চলচ্চিত্র ১৭ শাখায় জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায়। ইতোপূর্বে নারগিস আক্তার তাঁর প্রযোজিত ও পরিচালিত ৩৫ মি.মি. ও ডিজিটালে নির্মিত সকল চলচ্চিত্র বাংলাদেশ ফিল্ম আর্কাইভে সংরক্ষণের জন্য জমা দেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর