March 28, 2024, 2:10 pm

বিশ্ব পরিবেশ দিবসে প্লাস্টিক দূষণ কমিয়ে জলবায়ু সুরক্ষার অঙ্গীকার

মো: মুর্শিকুল আলম ::
  • আপডেট Monday, June 5, 2023
  • 54 জন দেখেছে

১৯৭৩ সাল থেকে প্রতি বছর বিশ্বজুড়ে উদযাপিত হয় পরিবেশ দিবস। এবারের পরিবেশ দিবসে গুরুত্ব পাচ্ছে প্লাস্টিক দূষণের বিষয়টি। দূষণ কমিয়ে জলবায়ু সুরক্ষা নিশ্চিত করার আহ্বান। জাতিসংঘের পরিবেশ কর্মসূচির হিসেবে বিশ্বব্যাপী প্রতি বছর ৪শ’ মিলিয়ন টনেরও বেশি প্লাস্টিক উৎপন্ন হয়। এর অর্ধেক শুধু একবার ব্যবহারের জন্য তৈরি। মোট প্লাস্টিকের ১০ শতাংশেরও কম পুনর্ব্যবহারযোগ্য। বছরে আনুমানিক ১৯-২৩ মিলিয়ন টন প্লাস্টিক নদী-সমুদ্রে গিয়ে মিশে।
পৃথিবীর সুরক্ষা নিশ্চিতের তাগিদে ১৯৭৩ সাল থেকেই পরিবেশ দিবস পালন করে আসছে জাতিসংঘ। বিগত এই ৫০ বছরে জাতিসংঘের এ উদযাপনের পরিসরও যথেষ্ট বেড়েছে। এই বছর সরকার, ব্যবসা এবং সুশীল সমাজ প্লাস্টিক দূষণের সমাধান খুঁজতে বিশ্ব পরিবেশ দিবসকে বেছে নিয়েছে। জীবাশ্ম জ্বালানির সঙ্গে সংশ্লিষ্ট প্লাস্টিক জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখার পাশাপাশি বাস্তুতন্ত্র, জীববৈচিত্র্য এবং মানবস্বাস্থ্যের জন্য ক্ষতিকর।
বৈশ্বিক উষ্ণতা ২ সেলসিয়াসে পৌঁছালে শত কোটি মানুষ জীবন-বিপন্নকারী মারাত্মক তাপমাত্রার হুমকির মুখে পড়তে পারে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে এবং ইউনিভার্সিটি অব এক্সেটারের হেলিক্স প্রকল্পের একদল আন্তর্জাতিক বিজ্ঞানীর গবেষণায় এই তথ্য উঠে এসেছে। বৈশ্বিক উষ্ণতার সবচেয়ে প্রত্যক্ষ প্রভাব হচ্ছে তাপমাত্রা। বিগত দশকগুলোতে অনেক শহরেই তীব্র দাবদাহ শুরু হয়েছে। বিজ্ঞানীরা ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যের কোঠায় আনার ব্যাপারে জোর দিচ্ছেন। অনেকে বলছেন, আগামী দশক হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। লন্ডন ইমপেরিয়াল কলেজের অধ্যাপক মারর্টিন সিগার্ট বলেন, ‘যত দেরী করবেন, ২০৫০ সালের মধ্যে শূন্য নিঃসরণে আসা তত কঠিন হবে।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর