March 29, 2024, 6:03 pm

আগামী নির্বাচনে তরুণ প্রজন্মের সমর্থন প্রতিফলিত হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক ::
  • আপডেট Tuesday, June 6, 2023
  • 61 জন দেখেছে

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, তরুণরা সম্ভাবনাময় আগামীর প্রত্যাশা করে। তথ্য প্রযুক্তিতে যে উন্নয়ন সাধিত হয়েছে, তাতে তরুণদের জন্য সম্ভাবনাময় ভবিষ্যৎ নিশ্চিত করেছে সরকার। সম্ভাবনাময় ভবিষ্যৎ উপহার দেওয়ায় তরুণ প্রজন্মের সমর্থন প্রতিফলিত হবে আগামী নির্বাচনে। আজ মঙ্গলবার (০৬ জুন) জাতীয় সংসদ ভবনের শপথকক্ষে ইউরোপিয়ান ইউনিয়ন, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট অ্যানালাইসিস ও মনিটরিং ইউনিট (বামু) কর্তৃক আয়োজিত ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’ এর আওতায় ‘মাননীয় সংসদ সদস্যদের জন্য ডিব্রিফিং সেশন-৫ ও ৬’- অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রকল্প পরিচালক এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ এবং সূচনা বক্তব্য দেন ইউরোপীয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।

পরবর্তীতে ‘ক্যাশলেস ডিজিটাল লেনদেন ব্যবস্থায় বাংলাদেশের প্রস্তুতি’- বিষয়ে ‘নগদ’ এর ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক এবং ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রুপান্তর বিষয়ে আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক আলোচনা করেন। এ সেশনে বিশেষ অতিথি হিসেবে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র, আ, ম উবায়দুল মোকতাদির চৌধুরী, সরকারি হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি রুস্তম আলী ফরাজী, সরকারি প্রতিষ্ঠান সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আ স ম ফিরোজ উপস্থিত ছিলেন।

আইসিটি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রুপান্তর শীর্ষক প্রেজেন্টেশনের কথা উল্লেখ করে স্পিকার বলেন, পুলিশ, ফায়ার সার্ভিস এবং অ্যাম্বুলেন্স সার্ভিসের জন্য ৩৩৩ এবং ৯৯৯ এ জীবন রক্ষাকারী কলে ২০১৭ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত যথাক্রমে সাড়ে আট কোটি ও সাড়ে চার কোটি সেবা প্রদান করা হয়েছে। যা সত্যিই প্রশংসনীয়।

স্পিকার বলেন, তথ্য প্রযুক্তি খাতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সজীব ওয়াজেদ জয় অভূতপূর্ব উন্নতি সাধন করেছেন। দেশ এখন ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশের পথে অগ্রসর হচ্ছে। বাজেট বক্তৃতায় তথ্য প্রযুক্তির অগ্রগতিকে গুরুত্ব দিয়ে বক্তব্য রাখলে দেশ ও জাতি উপকৃত হবে।

স্পিকার আরও বলেন, স্মার্ট বাংলাদেশের ধারণা সবাইকে উপলব্ধি করতে হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল থেকে স্মার্ট বাংলাদেশে রূপান্তরের অগ্রযাত্রায় সকলকে শামিল হতে হবে। তরুণ প্রজন্মকে তথ্যপ্রযুক্তি ব্যবহারে দক্ষ হয়ে বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হবে। আরএমজি সেক্টরে বাংলাদেশ যেমন ২য় অবস্থানে আছে তেমনিভাবে আইসিটি সেক্টরেও শীর্ষ অবস্থানে পোঁছানোর লক্ষ্য নিয়ে অগ্রসর হতে হবে।

বাজেট ডিব্রিফিং সেশনে সংসদ সদস্য বীরেন শিকদার, মোস্তাফিজুর রহমান চৌধুরী, মো. নজরুল ইসলাম, আহমেদ ফিরোজ কবির, সালমা চৌধুরী, সুলতানা নাদিরা, বাসন্তী চাকমা, জাকিয়া পারভীন, শবনম জাহানসহ সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন। এছাড়া অনুষ্ঠানে ইউরোপিয় ইউনিয়ন, সিপিডি, ডিটি গ্লোবাল, বামু এর সদস্যসহ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর