June 24, 2024, 12:42 am

ভারতে জি-২০ সম্মেলনে যাচ্ছেন না চীনা প্রেসিডেন্টও!

Reporter Name
  • আপডেট Thursday, August 31, 2023
  • 85 জন দেখেছে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক :: ভারতের নয়াদিল্লিতে আগামী ৯-১০ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া জি ২০ নেতাদের শীর্ষ সম্মেলনে যোগ না দেওয়ার সম্ভাবনা রয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের। ভারত ও চীনের সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

আয়োজক ভারতের একজন উর্ধ্বতন সরকারি কর্মকর্তা বলেছেন, ‘প্রেসিডেন্ট শি জিনপিংয়ের পরিববর্তে প্রধানমন্ত্রী লি কিয়াং এখানে আসবেন সে বিষয়ে আমরা অবগত আছি।’চীনে অবস্থানরত দুই বিদেশি কূটনীতিক এবং জি-২০ জোটভুক্ত অন্য একটি দেশের একজন সরকারি কর্মকর্তা বলেছেন, শি জিনপিং সম্ভবত এই সম্মেলনের জন্য ভারতে যাবেন না।

ভারত ও চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্ররা মন্তব্যের অনুরোধের জবাব দেননি। কিয়োডোর এক প্রতিবেদনে বলা হয়েছে, লি কিয়াং আগামী ৫-৭ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তায় পূর্ব ও দক্ষিণ-পূর্ব এশীয় নেতাদের শীর্ষ সম্মেলনেও যোগ দিতে পারেন।

শি না আসলেও জি২০ সম্মেলনে থাকবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আশা করা হচ্ছিল দিল্লিতেই হয়তো শি-বাইডেনের সাক্ষাৎ হতে পারে। বাণিজ্য এবং ভূ-রাজনৈতিক উত্তেজনাসহ নানা কারণে এই দুই বৈশ্বিক পরাশক্তির মধ্যে অস্থিতিশীলতা থাকলেও, উভয় দেশ সেই সম্পর্ক স্থিতিশীল করতে চায়। অপরদিকে রুশ প্রেসিডেন্ট পুতিন আগেই সম্মেলনে না আসার ঘোষণা দিয়েছিলেন। তার পরিবর্তে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভর সম্মেলনে অংশ নেবেন।

সোস্যাল মিডিয়ায় শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই সম্পর্কিত আরও খবর